Beta

হার্ট অ্যাটাকের চিকিৎসার পর ফলোআপে থাকা জরুরি

১৭ জানুয়ারি ২০১৯, ১৭:৫০

ফিচার ডেস্ক
হার্ট অ্যাটাক চিকিৎসা পরবর্তী বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন ডা. মো. ফারহাদ উদ্দীন। ছবি : এনটিভি

হার্ট অ্যাটাকের চিকিৎসার পর বা এনজিওপ্লাস্টির পর নিয়মিত ফলোআপে থাকা প্রয়োজন। এ ছাড়া হার্ট অ্যাটাকের চিকিৎসার পর বুকে ব্যথা, শ্বাসকষ্ট, বুক ধরফর করা ইত্যাদি সমস্যা হলেও দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে।  

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩১৫তম পর্বে কথা বলেছেন ডা. মো. ফারহাদ উদ্দীন। বর্তমানে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের কার্ডিওলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : হার্ট অ্যাটাকের চিকিৎসার পর বা এনজিওপ্লাস্টির পর তারা কি আবার কোনো সমস্যা হলে চিকিৎসকের কাছে যাবেন? না কি রুটিন মাফিক ফলোআপ করাবেন?

উত্তর : হার্ট অ্যাটাকের পর নির্দিষ্ট বিরতিতে অবশ্যই উনি রুটিন মাফিক চিকিৎসকের কাছে আসবেন। চিকিৎসকরা সময়টা বলে দেবেন। আর যদি কোনো জটিলতা উনি অনুভব করেন, যেমন বুক ধরফর করা, শ্বাসকষ্ট হওয়া, আবার বুকে ব্যথা হওয়া, কিংবা উনার নাড়ির গতি কমে যাওয়া, মাথাব্যথা করা ইত্যাদি হলে চিকিৎসকের কাছে যেতে হবে। এগুলো হলে বুঝতে হবে তার হার্ট অ্যাটাক জনিত জটিলতা তৈরি হয়েছে।

হার্ট অ্যাটাকের পর যেসব অসুখ হতে পারে, সেগুলো হলো : হার্ট ফেইলিউর, কার্ডিওমায়োপ্যাথি , হার্টের অনিয়মিত হৃদস্পন্দন বা খুব জটিল জটিল হার্টের সমস্যা। তাই রোগী যদি কখনো সমস্যা অনুভব করেন, তাহলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়া উচিত। আর সমস্যা না হলেও চিকিৎসক যেভাবে বলেন সেভাবে চিকিৎসা করা উচিত।

Advertisement