Beta

শিশুর অপুষ্টি দূর করতে পরামর্শ

০৬ অক্টোবর ২০১৯, ২০:০৫

ফিচার ডেস্ক
শিশুর অপুষ্টির বিভিন্ন বিষয়ে কথা বলেছেন ডা. সালাহ উদ্দিন মাহমুদ। ছবি : এনটিভি

শিশুর অপুষ্টি খুব প্রচলিত সমস্যা। তবে আশার বিষয় হলো, এ সমস্যাটি বর্তমানে অনেকটাই কমে এসেছে। শিশুর অপুষ্টি দূর করতে পরামর্শ দিয়েছেন ডা. সালাহ উদ্দিন মাহমুদ।

বর্তমানে ডা. সালাহ উদ্দিন মাহমুদ ঢাকা শিশু হাসপাতালে শিশুপুষ্টি, লিভার ও পরিপাকতন্ত্র বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত। 

এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৬৬তম পর্বে সাক্ষাৎকারটি প্রচারিত হয়। 

প্রশ্ন :  এই অপুষ্টির কারণে কী কী জটিলতা হতে পারে?

উত্তর : অপুষ্টি কয়েক রকম রয়েছে। মডারেট একিউট ম্যাল নিউট্রিশন, যাকে বলে মাঝারি ধরনের অপুষ্টি। আরেকটি হলো, সিভিয়ার একিউট ম্যাল নিউট্রিশন। অর্থাৎ মারাত্মক তীব্র অপুষ্টি। মাঝারি তীব্র অপুষ্টি কিন্তু স্বাস্থ্যকর্মী, পুষ্টিকর্মী রয়েছে, তারাই পরামর্শ দিয়ে ঠিক করে দিতে পারে।

মারাত্মক তীব্র অপুষ্টি যদি হয়, এর সঙ্গে যদি দেখা যায় পায়ে পানি চলে আসে, চুলের রং পরিবর্তন হয়ে যায়, আমাদের চামড়া বা ত্বকে ঘা হয়ে যায়, এসব ক্ষেত্রে বাচ্চাকে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন হতে পারে।

প্রশ্ন : তখন আপনারা কীভাবে ব্যবস্থাপনা করেন?

উত্তর : এই শিশুগুলোর ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ছয় মাস পর্যন্ত বাচ্চাকে  বুকের দুধ দেব, ছয় মাসের পর এফ৭৫, এফ ১০০ নামে একটি বিশেষ ফর্মুলা রয়েছে, সেটি শিশুদের ওজনের ওপর হিসাব করে দেওয়া হয়। যে খাবার থেকে তাদের বিপত্তি শুরু, সেই খাবার থেকেই তাদের সমাধান।

Advertisement